,

কক্সবাজার-৩: কমল সমর্থকদের ‘কলাগাছে’ ছেয়ে গেছে রামু

কক্সবাজার প্রতিনিধি: কক্সবাজার-৩ (সদর-রামু) আসনটি মহাজোটের শরিক দল জাতীয় পার্টিকে ছেড়ে দেয়ার খবরে এই আসনের পুরো রাস্তাঘাট ছেয়ে গেছে কলাগাছে। প্রতিবাদের প্রতীক হিসেবে হাজার হাজার কলাগাছ রোপন করে সমর্থকরা প্রতিবাদের ঝড় তুলেছে।

পাশাপাশি চলছে মিছিল, মিটিং ও প্রতিবাদ সমাবেশ। সকলের দাবি একটাই বর্তমান এমপি সাইমুম সরওয়ার কমলের জন্য নৌকা চাই। জাতীয় পাটির প্রার্থী জিয়াউদ্দিন বাবলুকে প্রত্যাহার চাই। অন্যতায় প্রতিবাদের প্রতীক কলাগাছে ভোট দেব, অন্য কোথাও নয়।

সূত্রমতে, রোববার বিকেলের দিকে কক্সবাজার চারটি আসনের মধ্যে একে একে তিনটি আসনের প্রার্থীর ফলাফল জানে ভোটাররা। কক্সবাজার-১ আসনে জাফর আলম, কক্সবাজার-২ আসনে আশেক উল্লাহ রফিক, কক্সবাজার-৪ আসনে বর্তমান এমপি আবদুর রহমান বদির স্ত্রী শাহিনা আকতার চৌধুরী এবং সর্বশেষ কক্সবাজার-৩ আসন নিয়ে অস্থির সময় পার করে ভোটাররা।

বিকাল সাড়ে ৪টার দিকে কক্সবাজার-৩ আসনে জাতীয় পার্টির জিয়াউদ্দিন বাবলুর খবর প্রকাশিত হলে প্রতিবাদ স্বরুপ কলাগাছ নিয়ে রাস্তায় নেমে পড়ে হাজার হাজার কমল সমর্থকরা। কক্সবাজার সদরের ঈদগাঁও, ঝিলংজা, পৌর এলাকা, রামুর চৌমহনী, জোয়ারিয়ানালা, কাউয়ারখোপসহ বিভিন্ন এলাকার রাস্তায় রোপন করা হয় প্রতিবাদের প্রতীক কলাগাছ। পাশাপাশি সমানতালে চলে মিছিল, মিটিং ও প্রতিবাদ সমাবেশ।

সমাবেশে বাবলুকে বর্জনের ঘোষনা দেন বক্তারা। তাদের দাবী, কক্সবাজার সদর-রাম আসনে কোনো ভাগাভাগি নয়। পাশাপাশি কমল ছাড়া নৌকার কোনো বিকল্প প্রার্থী মানেই বিএনপিকে আগাম জয়ের মালা উপহার দেয়া।

ঈদগাঁও স্টেশনের আন্দোলনে নেতৃত্ব দেন কক্সবাজার সদর উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি হুমায়ুন কবির চৌধুরী হিমু ও সদর যুবলীগের সহসভাপতি মিজানুল হক। তাদের দাবী, সাইমুম সরওয়ার কমল কক্সবাজারের চারটি আসনের মধ্যে সবচেয়ে জনপ্রিয় ও জনবান্ধব নেতা। তাকে বাদ দিয়ে জাতীয় পার্টিকে এই আসন দেয়া মানেই বিএনপিকে জয়ের মালা উপহার দেয়া।

রামুতে বিক্ষোভ মিছিল করেন কমল সমর্থকরা। এতে নেতৃত্ব দেন রামু উপজেলা চেয়ারম্যান রিয়াজুল আলম, জেলা পরিষদের সদস্য ও সাবেক ইউপি চেয়ারম্যান শামসুল আলম, রামু উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক নীতিশ বড়ুয়া, ইউপি চেয়ারম্যান ইউনুছ ভুট্টু, ঈদগড় ইউপি চেয়ারম্যান ফিরোজ আহমেদ ভুট্টুসহ অসংখ্য নেতাকর্মী। তাদের দাবী, কমলকে ছাড়া অন্য কাউকে মনোনয়ন দিলে মেনে নেওয়া হবে না। এই আসনে কমলের বিকল্প নেই। তাই সিদ্ধান্ত পরিবর্তনের দাবি জানান তারা।

কক্সবাজার শহরে প্রতিবাদ মিছিল করে কমল সমর্থকরা। এই মিছিলে নেতৃত্ব দেন স্বেচ্ছাসেবক লীগের সদর উপজেলার সভাপতি অ্যাডভোকেট একরামুল হুদা, স্বেচ্ছাসেবকলীগ নেতা নুরাল হেলালসহ অসংখ্য নেতাকর্মী।

আন্দোলনকারীরা বলেন, ২০১৪ সালের নির্বাচনে কক্সবাজার-৩ (সদর-রামু) আসনে নৌকা প্রতীক নিয়ে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন সাইমুম সরওয়ার কমল। কমলের আমলেই এই আসনে উন্নয়নের জোয়ার হয়েছে। সুতারাং কমল ছাড়া অন্য কোনো প্রার্থী এই আসনের ভোটাররা মেনে নেবে না।

কক্সবাজার সদর উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিশেষ পিপি একরামুল হুদা বলেন, বর্তমান এমপি সাইমুম সরওয়ার কমল মনোনয়ন থেকে বাদ পড়ার খবরে যেভাবে তার সমর্থক ও ভোটাররা আন্দোলনে নেমেছে তা বাংলাদেশের জন্য বিরল। দেশের প্রধানমন্ত্রী আওয়ামী রাজনীতির অভিভাবক শেখ হাসিনার প্রতি কক্সবাজার সদর-রামু বাসীর একটাই আবেদন জনগণের স্বার্থে কমলকেই নৌকার মনোনয়ন দেয়া হোক।

এই বিভাগের আরও খবর